Coconut Oil, Organic

চুলের জন্য নারকেল তেলের 13 টি দুর্দান্ত উপকারী তথ্য

নারকেল তেল বিশ্বব্যাপী চুলের তেল হিসাবে খুব জনপ্রিয় এবং প্রায়শই পছন্দ করা হয়। আপনি এই তেলটিকে অনেক উপকারের জন্য ব্যবহার শুরু করার আগে সম্ভবত আপনার এটি খুঁজে পাওয়া উচিত যা এটিকে এত বিশেষ করে তোলে এবং লক্ষ লক্ষ লোক কেন এটি ব্যবহার করতে পছন্দ করে।

বিশ্বের উপকূলীয় অঞ্চলে বসবাসকারী অনেক লোক, বিশেষত যে অঞ্চলে নারকেল প্রচুর পরিমাণে বৃদ্ধি পায় তারা জানেন যে মিষ্টি গন্ধযুক্ত নারকেল তেল তাদের একমাত্র চুলের তেল। এগুলি হ’ল ভারতীয় উপমহাদেশ, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, বার্মা, ফিলিপাইন এবং ক্যারিবীয় অঞ্চলের মতো অঞ্চল। নারকেল তেল শর্করা, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ যা মানব দেহের পক্ষে ভাল।

তবে নারকেল তেলের ব্যবহার কেবল চুলের মধ্যেই সীমাবদ্ধ নয়; এটি প্রসাধনী সাবান এবং ক্রিম তৈরিতে ব্যবহৃত হয় এবং এশিয়ান দেশগুলিতে এটি বিভিন্ন ধরণের খাবার এবং সালাদ প্রস্তুত করার জন্য ব্যবহৃত হয়। এটি কয়েক হাজার বছর ধরে চুলের তেল হিসাবে ব্যবহৃত হয়ে আসছে এবং এটি যুগের পর থেকে চুলের বৃদ্ধিতে অসাধারণ ফলাফল দেখিয়েছে।

এতে কিছু উপাদান চুলকে শক্তিশালী, পুষ্ট রাখে এবং অকাল বয়সের প্রভাব থেকে রক্ষা করে যেমন টাক পড়ে এবং অতিরিক্ত চুল পড়া। আসুন দেখে নেওয়া যাক চুলের জন্য এই সুবিধাগুলির মধ্যে কয়েকটি কী এবং নারকেল তেলের কী উপাদানগুলি দায়ী!

#চুলের_জন্য_নারকেল_তেলের_উপকারিতা চুল কমে যাওয়া: নারকেল তেল ভারতে প্রাচীন কালে থেকেই চুলকে সাজানোর জন্য ব্যবহৃত হয়ে আসছে। চুল পড়া রোধে ভেষজ এবং নারকেল তেল ব্যবহার করে বিভিন্ন প্রতিকার প্রস্তুত করা হয়েছিল। নারকেল তেলে ageষি পাতা সিদ্ধ করে আধুনিক সময়ে এমন একটি প্রতিকার তৈরি করা যেতে পারে। এই মিশ্রণটি চুলের যত্নের জন্য মাথার ত্বকে প্রয়োগ করা যেতে পারে এবং এর ব্যবহার চুল পড়াও রোধ করবে।

লেবুর জল এবং নারকেল তেলের মিশ্রণ প্রয়োগ করলে চুল পড়া থেকেও মুক্তি পাওয়া যায়, যেমন নারকেল তেল এবং গুজবেরিগুলির মিশ্রণ।

নারকেল তেলে গসবেরিগুলি সিদ্ধ করুন এবং তারপরে এটি চুলে লাগান। #চুল_ক্ষতি চুলের উপর নারকেল তেল ব্যবহার ক্ষতিগ্রস্থ পাশাপাশি অ্যানমেজড চুলের উভয়ই প্রোটিনের ক্ষতি হ্রাস করতে সহায়তা করে। এই তেল লরিচ অ্যাসিড সমৃদ্ধ, চুলের প্রোটিনের সাথে উচ্চ সখ্যতা রাখে এবং সহজেই চুলের শ্যাফটের ভিতরে প্রবেশ করে যা এটি অণবিক ওজনের কারণে। এটি প্রাক-ওয়াশ বা পোস্ট-ওয়াশ চুলের সাজসজ্জার জন্য ব্যবহার করা যেতে পারে।

#কুলিং_বৈশিষ্ট্য মাথা এবং মাথার ত্বকে নারকেল তেলের প্রয়োগও শীতল প্রভাব ফেলে। এটি গরম মাথাযুক্ত ব্যক্তিদের বা যারা তীব্র মাথার ত্বকে ঘামে ভুগছে তাদের শীতল ও প্রশান্ত করতে পারে। #আর্দ্রতা_ধরে_রাখা নারকেল তেলের উচ্চ আর্দ্রতা ধরে রাখার ক্ষমতা থাকে কারণ এটি খুব স্থিতিশীল এবং সহজেই বাষ্প হয়ে যায় না। এটি আর্দ্রতা এড়াতে দেয় না, এইভাবে চুলকে আর্দ্র এবং নরম রাখে, যা চুলের ক্ষতি প্রতিরোধ করে।

#চুল_কন্ডিশনিং নারকেল তেল বাজারের যে কোনও সিন্থেটিকের চেয়ে চুলের জন্য আরও ভাল কন্ডিশনার। উষ্ণ নারকেল তেলের ব্যবহার চুলের চকচকে ও নরম রাখতে সহায়তা করে। রাতে কিছুটা গরম তেল লাগান এবং পরদিন সকালে চুল ধুয়ে ফেলুন। স্বাস্থ্যকর, শক্তিশালী এবং শর্তযুক্ত চুলের জন্য এটি প্রতি কয়েকদিনে পুনরাবৃত্তি হতে পারে।

#খুশকি_প্রতিরোধ নারকেল তেলে উপস্থিত বিভিন্ন ফ্যাটি অ্যাসিডগুলি খুব ভাল অ্যান্টি-ড্যানড্রাফ এজেন্ট হিসাবে কাজ করে এবং এন্টি-ড্যানড্রাফ শ্যাম্পুর চেয়ে অনেক ভাল। নারকেল তেলের নিয়মিত প্রয়োগ আপনাকে চিরকালের জন্য খুশকি থেকে মুক্তি দিতে সহায়তা করে। হালকা গরম জল এবং ক্যাস্টর অয়েল মিশ্রিত হয়ে গেলে এটি খুশকি নিরাময়ে কার্যকরও হতে পারে। আদর্শ ফলাফলের জন্য এই মিশ্রণটি দিয়ে মাথার ত্বক এবং চুল ম্যাসেজ করুন। তিলের তেলের সাথে নারকেল তেল মিশ্রিত করে খুশকির জন্য আরেকটি ঘরোয়া প্রতিকার তৈরি করা যেতে পারে। এই মিশ্রণটি প্রায় 30 মিনিটের জন্য প্রয়োগ করুন এবং তারপরে চুলে শ্যাম্পু করুন।

#স্টাইলিং নারকেল তেল চুলের জন্যও ভাল স্টাইলিং তেল হতে পারে, কারণ এটি উত্তাপে গলে যায় এবং যখন ঠান্ডা হয়ে যায় তখন কনডেন্সগুলি। অতএব, আপনি যখন এটি আপনার চুলে প্রয়োগ করেন, তখন এটি মাথার ত্বকের উত্তাপের কারণে পাতলা হয়ে যায় এবং সমানভাবে ছড়িয়ে পড়ে। শীঘ্রই, চুল বাতাসের সংস্পর্শে আসার সাথে সাথে চুলের ঘন তেলগুলি এইভাবে স্টাইলিং জেল বা ক্রিম হিসাবে কাজ করে।

#উকুন_সুরক্ষা উকুন চুলে পাওয়া খুব সাধারণ পোকা এবং যে কারও জন্য বিব্রতকর কারণ হতে পারে। তাদেরও বারবার ফিরে আসার প্রবণতা রয়েছে। উকুনের চিকিত্সার জন্য প্রচুর রাসায়নিক পণ্য পাওয়া যায়, তবে দুর্ভাগ্যক্রমে, তারা শক্তিশালী রাসায়নিক উপাদানগুলির কারণে মাথার ত্বক এবং চুলের ক্ষতি করতে পারে। সূক্ষ্ম চিরুনি দিয়ে ভেজা চুল আঁচড়ানো উকুন থেকে মুক্তি পাওয়ার জন্য ভাল প্রতিকার তবে এটি ভিজা চুলের ক্ষতিও করতে পারে। তবে, যদি কেউ নারকেল তেল দিয়ে ভেজা চুলগুলি আবরণ করেন তবে এটি ঝুঁটি করা আরও সহজ হয়ে যায় এবং পরে উকুন দূর করে remove

#শুকনো_চুলের_জন্য_চুলের_যত্ন শুষ্ক চুলের লোকেদের জন্য যেগুলি রুক্ষ এবং পাতলা, আপনার চুলের ভাল যত্ন নেওয়া একটি বড় উদ্বেগ। তবে পরিষ্কারকরণ, টোনিং এবং কন্ডিশনার জন্য চুলের যত্নের শক্তিশালী পণ্য ব্যবহার করা শুকনো এবং ফ্লেকি মাথার ত্বকে যেতে পারে। নারকেল তেল এই ধরণের শুকনো চুলের যত্ন নিতে কার্যকর হতে পারে।

#চুল_টোনিং নারকেল তেল চুলের টোনিংয়ে বিশেষত শুষ্ক চুলকে সহায়তা করে। রাতে এই তেল এবং ল্যাভেন্ডার অপরিহার্য তেলের একটি হালকা মিশ্রণটি মাথার ত্বকে লাগান, তার পরের দিন সকালে আপনার চুল ধুয়ে ফেলুন। আপনি নিজের কাঙ্ক্ষিত ফলাফল না পাওয়া পর্যন্ত আপনি যতবার চান তার পুনরাবৃত্তি করতে পারেন #চুল_কন্ডিশনিং নারকেল তেল ব্যবহার করে ঘরে সহজেই চুলের কন্ডিশনার তৈরি করা যায়। এটি কেবল কার্যকর নয়; এটির পার্শ্ব প্রতিক্রিয়াও নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *